আয়তনে বিশ্বের বৃহত্তম দশটি দ্বীপ!!

আমাদের সমস্ত পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য সাগর-মহাসাগর।প্রতিটি সাগর মহাসাগরেরই রয়েছে অসংখ্য দ্বীপ।চারপাশে সমুদ্রের নীলাভ অথৈ জল।আর তারই মাঝখানে বুক উঁচু করে দাঁড়িয়ে আছে দ্বীপগুলো।চলুন আজ জেনে নেই বিশ্বের এমন বৃহত্তম দশটি দ্বীপের নাম,আয়তন ও অধিকারভুক্ত দেশের নাম।

১.গ্রীনল্যান্ডঃ দ্বীপটি আয়তনে বিশ্বের বৃহত্তম দ্বীপ।এস্কিমোদের আবাসস্থল দ্বীপটি অবস্থানের দিক দিয়ে উত্তর আমেরিকা মহাদেশে পড়লেও এটির মালিকানা মূলত ডেনমার্কের।এটির বর্তমান আয়তন ২১,৭৫,৬০০ বর্গকিমি

২.নিউগিনিঃ নিউগিনি দ্বীপটি যৌথভাবে ইন্দোনেশিয়া ও পাপুয়া নিউগিনির মালিকানাধীন।দ্বীপটির আয়তন ৭,৮৫,৭৫৩ বর্গকিমি।আয়তনে এটি বিশ্বের ২য় বৃহত্তম দ্বীপ।

Source: Pixabay

.বোর্নিওঃ বোর্নিও প্রশান্ত মহাসাগরীয় একটি দ্বীপ।এশিয়া মহাদেশের সর্ববৃহৎ দ্বীপটিতে ইন্দোনেশিয়া,মালয়েশিয়া আর ব্রুনাই এই মালিকানা আছে।ছোট্ট দেশ ব্রুনাইয়ের পুরোটুকুই বোর্ণিও দ্বীপে অবস্থিত।দ্বীপটির আয়তন ৭,৪৮,১৬৮ বর্গকিমি।

Source:Pixabay

৪.মাদাগাস্কারঃমাদাগাস্কার আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ দ্বীপ এবং বিশ্বের ৪র্থ বৃহত্তম।ভারত মহাসাগরের এই দ্বীপটি একটি স্বাধীন দেশও বটে।এটির আয়তন ৫,৮৭,৭১৩ বর্গকিমি।

Source: Pixabay

৫.বাফিনঃ অপরুপ সৌন্দর্যের দ্বীপটি কানাডা তে অবস্থিত এবং এটিই কানাডার সর্ববৃহৎ দ্বীপ।এটির আয়তন ৫,০৩,৯৪৪ বর্গকিমি।

Source:Pixabay

৬.সুমাত্রাঃ প্রশান্ত মহাসাগরীয় আরেকটি বৃহত্তম দ্বীপ হল সুমাত্রা।এটি এককভাবে ইন্দোনেশিয়া র মালিকানাধীন।আয়তন ৪,৪৩,০৬৬ বর্গকিমি।

Source:Pixabay

.হনসুঃ হনসু জাপানের পূর্ব উপকূলে অবস্থিত প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ এবং জাপানের অধিকাংশ ভূমিই এই দ্বীপেরই অন্তর্গত। জাপানের বড় বড় শহরের বেশীরভাগই এই দ্বীপে অবস্থিত।দ্বীপটির আয়তন ২,২৫,৮০০ বর্গকিমি।

Source:Pixabay

৮.ভিক্টোরিয়াঃ ভিক্টোরিয়া কানাডা র আরেকটি বৃহত্তম দ্বীপ।এটি বাফিন আর ইলিসমেয়ার দ্বীপের ঠিক পাশেই অবস্থিত।পাশাপাশি অবস্থিত এমন তিনটা বৃহৎ দ্বীপের অবস্থান পৃথিবীতে একক।দ্বীপটির আয়তন ২,২০,৫৪৮ বর্গকিমি।

Source:Pixabay

৯.গ্রেট ব্রিটেনঃ এটি যুক্তরাজ্যের অন্তর্গত এবং ইউরোপের সর্ববৃহৎ দ্বীপ।বিখ্যাত শহর লন্ডন এই দ্বীপেই অবস্থিত।দ্বীপটির আয়তন ২,০৯,৩৩১ বর্গকিমি।

Source:Pixabay

১০.ইলিসমেয়ারঃ এটি বিশ্বের ১০ম সর্ববৃহৎ দ্বীপ।এটিও কানাডা য় অবস্থিত।দ্বীপটির আয়তন ১,৮৩,৯৬৫ বর্গকিমি।দ্বীপটি মূলত অনেক পর্বতবেষ্টিত।

বি.দ্রঃ অস্ট্রেলিয়াকে দ্বীপ মহাদেশ ধরা হয়।।এজন্য একে দ্বীপের মধ্যে গনণা করা হয়না।।

Leave a Reply

Your email address will not be published.

Back To Top