আয়তনে বিশ্বের বৃহত্তম দশটি দেশ!!

পৃথিবীর ৭১ ভাগ জল এবং ২৯ ভাগ স্থল।এই স্থলভাগের মধ্যে রয়েছে অসংখ্য দেশ,যাদের রয়েছে নির্দিষ্ট আয়তন।কিছু কিছু দেশ আয়তনে এতোটাই বৃহৎ যে,তারা একাই পৃথিবীর অধিকাংশ স্থলভূমির মালিক।আবার কিছু কিছু রাষ্ট্র আয়তনে এতোটাই ক্ষুদ্র যে,এরা আয়তনে কোনো একটি দেশের ছোট শহরের থেকেও ছোট।আয়তনের সাথে সাথে এসব দেশের পরিবেশ,প্রকৃতি,সংস্কৃতিতেও রয়েছে নানান বৈচিত্র্যতা।
চলুন আজ জেনে নেই আয়তনে বিশ্বের বৃহত্তম এমন দশটি দেশ সম্পর্কে।

আয়তনে বিশ্বের বৃহত্তম দশটি দেশের মধ্যে এশিয়ার ৩টি,আফ্রিকার ১ টি,উত্তর আমেরিকার ২ টি,দক্ষিণ আমেরিকার ২ টি,ওশেনিয়ার ১ টি এবং আন্তঃমহাদেশীয় দেশ রয়েছে ১টি।(রাশিয়া)

১.রাশিয়াঃ

ইউরেশিয়ান দেশ রাশিয়ার মোট আয়তন ১,৭০,৯৮,২৪২ বর্গকিমি। আয়তনে এটিই বিশ্বের বৃহত্তম দেশ,যার রয়েছে বিশ্বের আবাসযোগ্য ভুমির এক-অষ্টমাংশ।এটি পৃথিবীর ১১% জায়গা দখল করে আছে।পূর্বে সোভিয়েত ইউনিয়নের অংশ থাকা দেশটি ২৫ ডিসেম্বর ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়া নামের স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।দেশটি এশিয়া ও ইউরোপ দুই মহাদেশেই অবস্থিত।দেশটিতে সর্বমোট ৩৫ টি স্বীকৃত ভাষা রয়েছে।

২. কানাডাঃ

উত্তর আমেরিকার দেশ কানাডার আয়তন ৯৯,৮৪,৬৭০ বর্গকিমি,যা বিশ্বের ২য় বৃহত্তম।দেশটি পৃথিবীর ৬.৭% জায়গা দখল করে থাকলেও সামরিক দিক দিয়ে তেমন একটা উন্নত না।নানা বৈচিত্র্য ও সৌন্দর্যে ভরপুর দেশটি অনেকটা শান্তিপ্রিয়।বিশাল এই দেশটি ১০ টি প্রদেশে বিভক্ত,জাতিগোষ্ঠীর দিক দিয়ে এরা অধিকাংশই ফরাসী ও অন্যান্যরা ইউরোপীয়। কানাডা সংসদীয় গণতন্ত্র ও আইনত রাজতন্ত্র উভয়ই মেনে চলে।দেশটির প্রধান হিসেবে মানা হয় রাণী ২য় এলিজাবেথকে

৩.চীনঃ

সমাজতান্ত্রিক দেশ চীন এশিয়ার বৃহত্তম ও বিশ্বের ৩য় বৃহত্তম রাষ্ট্র।আয়তন ৯৭,০৬,৯৬১ বর্গকিমি,যা পৃথিবীর মোট আয়তনের ৬.৫%।দেশটিতে ২২ টি প্রদেশ,৫ টি স্বায়ত্তশাসিত ও ৪ টি কেন্দ্রশাসিত অঞ্চল ও দুইটি বিশেষ প্রশাসনিক অঞ্চল রয়েছে।১ লা অক্টোবর,১৯৪৯ সালে চীন গঠিত হয়।চীনারা তাদের দেশকে চুংকু বলেও ডাকে।দেশটির ভূমিরুপ বিশাল ও বৈচিত্র্যময়।দেশটির সাথে আছে ১৪ টি দেশের সীমান্ত।চীন বর্তমানে বিশ্বের ২য় বৃহত্তম অর্থনীতির দেশ।


৪.মার্কিন যুক্তরাষ্ট্রঃ

বিশ্বের সর্বাধিক শক্তিধর দেশ হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্রের আয়তন ৯৩,৭২,৬১০ বর্গকিমি। যদিও চীন ও রাশিয়া তাদের ঘাড়ে নিশ্বাস ফেলছে,ধারণা করা হয় অতিসত্বর মার্কিনীরা তাদের শ্রেষ্ঠত্বের জায়গা হারাবে।দেশটি আয়তনের দিক দিয়ে এটি বিশ্বের ৬.২% জায়গা দখল করে আছে।৫০ টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত জেলা নিয়ে গঠিত দেশটি ৪ জুলাই,১৭৭৬ সালে স্বাধীনতা লাভ করে।১৪৯ বছর ধরে দেশটি বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ।দেশটির বেশীরভাগ আদিবাসীরা সম্ভবত এশীয় বংশোদ্ভূত।

আরও পড়ুনঃ

বিশ্বের সবচেয়ে জনবহুল দশটি শহর।।

৫.ব্রাজিলঃ

ফুটবলের দেশ ব্রাজিল বিশ্বের ৫ম বৃহত্তম রাষ্ট্র।দেশটির আয়তন ৮৫,১৫,৭৬৭ বর্গকিমি,যা পৃথিবীর মোট আয়তনের ৫.৭ ভাগ।এটি দুই আমেরিকা মহাদেশের একমাত্র পর্তুগিজভাষী রাষ্ট্র এবং বিশ্বের সর্ববৃহৎ পর্তুগিজভাষী দেশ১৮২২ সালে পর্তুগাল থেকে স্বাধীনতা লাভ করে।২৬ টি প্রদেশ ও একটি ফেডারেল জেলা নিয়ে দেশটি গঠিত দেশটি অর্থনীতিতে বিশ্বের ৮ম বৃহত্তম রাষ্ট্র।

৬.অস্ট্রেলিয়াঃ

দ্বীপ মহাদেশ হিসেবে পরিচিত অস্ট্রেলিয়া বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম রাষ্ট্র। আয়তন ৭৬,৯২,০২৪ বর্গকিমি,যা,পৃথিবীর মোট আয়তনের ৫.২%।দেশটি ৬ টি অঙ্গরাজ্য,২টি টেরিটোরি ও কিছু দ্বীপ নিয়ে গঠিত।১৯০১ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করলেও এখনও ২য় এলিজাবেথকে রাণী হিসেবে মান্য করে।

৭.ভারতঃ

দক্ষিণ এশিয়ার বৃহত্তম রাষ্ট্র ভারতের আয়তন ৩২,৮৭,৫৯০ বর্গকিমি,যা পৃথিবীর মোট আয়তনের ২.৩% জায়গা দখল করে আছে।পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশটি ১৯৪৭ সালের ১৫ আগষ্ট স্বাধীনতা লাভ করে।দেশটি ২৯ টি রাজ্য ও ৭ টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত।বর্তমানে এটি বিশ্বের ৪র্থ বৃহৎ অর্থনীতির দেশ

৮.আর্জেন্টিনাঃ

ফুটবলের জন্য জনপ্রিয় দেশ আর্জেন্টিনার আয়তন ২৭,৮০,৪০০ বর্গকিমি।এটি পৃথিবীর আয়তনের ২%।দেশটির বেশীরভাগ জাতিগোষ্ঠীই ইতালিয়ান বংশোদ্ভূত। দেশটির কোনো রাষ্ট্রীয় ভাষা না থাকলেও জাতীয় ভাষা স্প্যানিশ।আর্জেন্টিনা ১৮১৬ সালে স্পেন থেকে স্বাধীনতা লাভ করে।দক্ষিণ আমেরিকার বৃহত্তম পর্বতশৃঙ্গ অ্যাকোনকাগুয়া আর্জেন্টিনাতেই অবস্থিত।


৯.কাজাখস্তানঃ

পৃথিবীর সর্ববৃহৎ স্থলবেষ্টিত দেশ কাজাখস্তানের আয়তন ২৭,২৪,৯০০ বর্গকিমি,যা পৃথিবীর মোট আয়তনের ১.৮%।এটি আয়তনে সর্ববৃহৎ মুসলিম রাষ্ট্র।সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে।


১০.আলজেরিয়াঃ

আফ্রিকার দেশটির আয়তন ২৩,৮১,৭৪১ বর্গকিমি।এটি আয়তনে বিশ্বের ২য় বৃহত্তম মুসলিম রাষ্ট্র।আয়তনে এটি পৃথিবীর মোট আয়তনের ১.৬%সাহারা মরুভূমি আলজেরিয়ার ৯/১০ এলাকা গঠন করেছে।মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রটি ৫ জুলাই,১৯৬২ সালে ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করে।দেশটির ৯৯% মানুষই সুন্নী মুসলিম এবং আরবি ভাষায় কথা বলে।

আজ এই পর্যন্তই।পরবর্তীতে আরও নতুন কোনো বিষয় নিয়ে আলোচনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top